বাংলাদেশের সকল জরুরী হেল্পলাইন নম্বর জেনে নিন।

বাংলাদেশী বিভিন্ন সরকারী সংস্থার পরিষেবা এখন সেল ফোন এবং ল্যান্ড ফোনে পাওয়া যায়। ৫৪ টি সরকারী ও স্বায়ত্তশাসিত সংস্থা হেল্পলাইন চালু করেছে। প্রথমত আমি আপনাকে টেবিলের সাহায্যে সমস্ত হেল্পলাইন যোগাযোগের নম্বর দেব।

বাংলাদেশের সকল জরুরী হেল্পলাইন নম্বর জেনে নিন।
বাংলাদেশের সকল জরুরী হেল্পলাইন নম্বর জেনে নিন।

হ্যালো বন্ধুরা, আজ আমি আপনাকে বাংলাদেশী জাতীয় জরুরীজরুরী হেল্পলাইন নম্বর গুলো জানাবো। বাংলাদেশী বিভিন্ন সরকারী সংস্থার পরিষেবা এখন সেল ফোন এবং ল্যান্ড ফোনে পাওয়া যায়। ৫৪ টি সরকারী ও স্বায়ত্তশাসিত সংস্থা হেল্পলাইন চালু করেছে। প্রথমত আমি আপনাকে টেবিলের সাহায্যে সমস্ত হেল্পলাইন যোগাযোগের নম্বর দেব।

Helpline For Help In Bengali
100 Bangladesh Police বাংলাদেশ পুলিশ
101 Rapid Action Battalion (RAB) র‍্যাপিড একশন ব্যাটেলিয়ন (র‍্যাব)
102 Fire Service ফায়ার সার্ভিস
105 Election commission নির্বাচন কমিশন
106 Anti Corruption Commission দুর্নীতি দমন কমিশন
109 Women persecution stop নারী নির্যাতন রোধ
111 Post office & Telecommunications ডাক ও টেলিযোগাযোগ
333 Access to Information (A2i) অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই)
999 Police, Fire Service & Ambulance পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স
1090 Disaster দুর্যোগ
1098 Ministry of Social Welfare সমাজকল্যাণ মন্ত্রণালয়
16104 Chittagong City Corporation চট্টগ্রাম সিটি করপোরেশন
16108 Human Rights Commission মানবাধিকার কমিশন
16123 Agricultural services কৃষি বিষয়ক বিভিন্ন সেবা
16162 Dhaka Wasa ঢাকা ওয়াসা
16236 Bangladesh Bank বাংলাদেশ ব্যাংক
16256 Union Council ইউনিয়ন পরিষদ
16263 Health care স্বাস্থ্যসেবা
16430 Legal Aid of the Law Ministry আইন মন্ত্রণালয়ের লিগ্যাল এইড
16555 National Board of Revenue জাতীয় রাজস্ব বোর্ড
01766678888 Cyber crime to stop সাইবার অপরাধ দমন
01769690740 Tourist police ট্যুরিস্ট পুলিশ

জাতীয় জরুরী হেল্পলাইন নম্বর

এই সংখ্যাগুলি মনে রাখতে হবে যে বেসামরিক সরকারী হেল্পলাইন রয়েছে। কারও উপকারে কখন কোন সংখ্যা ব্যবহার করা যায় তা বলা যায় না। এখন আমি আপনাকে বিভিন্ন সংস্থা সম্পর্কিত বিভিন্ন বিবরণ, বিভিন্ন সমস্যার জন্য হেল্পলাইনগুলি বলব।

  999

পুলিশ, ফায়ার সার্ভিস এবং অ্যাম্বুলেন্স পরিষেবাগুলি প্রাথমিক পর্যায়ে 999 নম্বরে পাওয়া যাবে। এখানকার প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীরা জরুরি পরিষেবাগুলির লোকদের কাছ থেকে ফোন কল পান।

তারপরে, সমস্যার প্রকৃতিটি জেনে তারা অবস্থানটি অনুসন্ধান করে নিকটস্থ থানায় পৌঁছেছিল। যদি কেউ জরুরি অ্যাম্বুলেন্স চায় তবে তিনি নিকটতম পরিষেবাটি অবহিত করেন।

আগুন লাগলে নিকটস্থ ফায়ার স্টেশনে তথ্য দিন। একই সাথে, পরিষেবা সংস্থাগুলি দ্রুততম সময়ে পরিষেবা দেওয়া শুরু করে।

ফোন কল এখানে অসংখ্য। সাহায্যের জন্য সমস্ত কল কল করবেন না। আপনার যদি জরুরি পুলিশ পরিষেবা, হাসপাতালের পরিষেবা, ফায়ার সার্ভিসের প্রয়োজন হয় তবে আপনি যদি এই পরিষেবাটি ব্যবহার করেন তবে সুবিধাগুলি আরও বেশি হবে।

  333

সরকারী দফতর সম্পর্কে তথ্য বিভ্রান্তি দূরবর্তী কাজ করা উচিত। এই অফিসে আপনার সেবা পাওয়া যায় না তবে এই তথ্যটি পাওয়া যায় না।

সেডিক থেকে, কেউ যদি সরকারী পদক্ষেপ, কর্তৃপক্ষের সম্পর্কে তথ্যাদি, ছোট্ট বিষয়গুলির বিষয়ে আলোচনা করার কথা বলে না তবে আপনার 333 নম্বরের কল করা যাবে না

আপনি যদি আপনার পর্যালোচনা স্পট সম্পর্কে জিজ্ঞাসা করেন তবে আপনি এই অবস্থানটি ব্যবহার করতে পারেন। শুধু তাই নয়, বাসিন্দারা সেবার আওতায় পড়েছেন ছেন এর জন্য, নাম্বার 09666789333 ডায়াল করুন

  109

যদি আপনি মহিলা এবং শিশুদের উপর পড়াশুনা করেন তবে এই হেল্পলাইনটি ব্যবহারের জন্য তার অবস্থান থাকতে পারে। হেল্পলাইনটি শিশু এবং শিশুদের উপর প্রদত্ত চাপ, বাল্যবিধ্বন্ধ, উদযাপনের বিষয়গুলি সমাধানের সহায়তায় সহায়তা করা করবে

  106

দুডোক হেল্পলাইন কল সেন্টারটি প্রতিদিন সকাল 9 টা থেকে বিকাল 5 টা পর্যন্ত খোলা থাকবে। দুর্নীতির তথ্য সহ যে কেউ এই নাম্বারে কল করে কল করতে পারবেন। হেল্পলাইন পরিষেবাটির মাধ্যমে কোনও নিরীহ যাতে ফাঁস না হয় সেদিকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত। ফোন কল ব্যক্তির পরিচয় গোপনীয় রাখার ব্যবস্থাও রয়েছে।

 1090

এই হেল্পলাইনটি বিপর্যয়ের সতর্কতার সাথে আগে থেকেই কাজ করে। প্রস্তুতি প্রাকৃতিক দুর্যোগের বিষয়। সুতরাং এই হেল্পলাইনটি সর্বদা আগত দুর্যোগ মোকাবেলায় সাধারণ মানুষের সাথে থাকে।

 100

অনেকেই জানেন না যে বাংলাদেশ পুলিশের নিজস্ব হেল্পডেস্ক রয়েছে। যদি আপনি কোনও উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাকে পুলিশি হয়রানির কোনও তথ্য জানান তবে পুলিশ বাহিনীও তদন্তাধীন পুলিশদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে।

সুতরাং কোনও পুলিশ পরিষেবা বা হয়রানির প্রতিবেদন করতে আপনি এই হেল্পলাইনটি ব্যবহার করতে পারেন।

 101

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নিজস্ব হেল্পলাইন রয়েছে। আপনি 101 নম্বরে কল করে সরাসরি র‌্যাবের সাথে যোগাযোগ করতে পারেন।

 102

ফায়ার সার্ভিস 999 এ কল করে উপলব্ধ available তবে ফায়ার সার্ভিসের নিজস্ব হটলাইন রয়েছে। এই সংস্থার জরুরী পরিষেবাগুলি 102 এ ফোন করে নেওয়া যেতে পারে।

 105

জাতীয় পরিচয় সম্পর্কিত বিষয়গুলিতে লোকেরা বেশি দ্বিধাগ্রস্ত। এক সমস্ত ধরণের তথ্য দেয়, বিভিন্ন পরামর্শ দেয়। তবে সর্বাধিক খাঁটি তথ্য বা জাতীয় পরিচয়পত্র সম্পর্কিত যে কোনও পরিষেবার জন্য, দয়া করে 105 নম্বরে কল করুন।

 16430

‘গরিবদের জন্য কোনও আইন নেই’- এটি আর বলার কোনও সুযোগ নেই। আইনহীন, দরিদ্র, অসহায় মানুষকে আইনটি পরিবেশন করার জন্য একটি জরুরি হটলাইন রয়েছে।

16430 নম্বরে কল করা সরকারী আইনী সহায়তা পাবেন। আরও কয়েকটি হেল্পলাইন সম্পর্কে জানুন। এটা আপনার জন্য দরকারী হতে পারে। নাগরিক অধিকার তথ্য পেতে উপলব্ধ। পরিষেবাটি আশা করা নাগরিক দাবি। আমরা কেবল তথ্যের অভাবে অনেক পরিষেবা পাই না। অনেক সময় আমরা একটি সহজ বিনামূল্যে পরিষেবা পেতে অর্থ ব্যয় করি। তবে, আমাদের জন্য, এই সংখ্যাগুলি হট লাইন তবে এখনও চলছে।

আমাদের এই পরিষেবাগুলি সম্পর্কে জানতে হবে। যারা জানেন না, তাদের জানিয়ে দেওয়া দরকার। এই সুবিধাগুলি সম্পর্কে যত বেশি লোক জানে, জীবনের মান আরও উন্নত হতে শুরু করে। যদি আর্টিকেল ভালো লেগে থাকে, তাহলে বন্ধুদের সাথে শেয়ার অবশই করবেন। ধন্যবাদ।