স্বপ্ন ও স্বপ্নের ব্যাখ্যা এবং প্রতিটি স্বপ্নের ব্যাখ্যা ও তার ফলাফল

স্বপ্ন ও স্বপ্নের ব্যাখ্যা এবং প্রতিটি স্বপ্নের ফলাফল, আজ স্বপ্নের রহস্য ও তার ব্যাখ্যা সম্পর্কে বলবো। প্রতিটি স্বপ্নেরই আলাদা আলাদা মানে রয়েছে। এমনই কিছু স্বপ্নের ফলাফল আপনাদের সামনে তুলে ধরা হল

আসুন জেনে নিই,কোন স্বপ্ন দেখলে কি হয়স্বপ্ন দেখেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। সব মানুষই স্বপ্ন দেখে। সাধারণত মানুষ জীবন নিয়ে যা ভাবে যা যেমনটা ভাবতে চায় তার প্রতিফলন ঘটে তার স্বপ্নে। কিছু স্বপ্ন হয় আনন্দের আবার কিছু স্বপ্ন ব্যর্থতার। 

আতঙ্কের বা ভয়ের স্বপ্নও দেখেন অনেকে। যার যার স্বপ্ন ভিন্ন হবে এটাই স্বাভাবিক। তবে জানেন কি, বেশ কিছু স্বপ্ন রয়েছে যা প্রায় সব মানুষই দেখে থাকে। কী সেই স্বপ্নগুলো? চলুন তবে জেনে নেয়া যাক ৬টি স্বপ্নের ব্যাখ্যা যা আপনি প্রায়ই দেখেন।

স্বপ্ন ও স্বপ্নের ব্যাখ্যা এবং প্রতিটি স্বপ্নের ব্যাখ্যা ও তার ফলাফল
স্বপ্ন ও স্বপ্নের ব্যাখ্যা এবং প্রতিটি স্বপ্নের ব্যাখ্যা ও তার ফলাফল

স্বপ্নঃ উঁচু জায়গা থেকে হঠাৎ পড়ে যাওয়া

উঁচু স্থান থেকে পড়ে যাওয়ার স্বপ্নটা অতি সাধারণ স্বপ্নের প্রথমেই আছে। কুসংস্কার প্রচলিত আছে যে আপনি যদি স্বপ্নে দেখেন আপনি উঁচু জায়গা থেকে পড়ে যাচ্ছেন তবে আপনি খুব তাড়াতাড়ি মারা যেতে পারেন বা আপনার জীবনে খুব বড় বিপদ আসতে চলেছে। কুসংস্কারে কান দেয়ার দরকার নেই। স্বপ্ন বিশেষজ্ঞদের মতে উঁচু জায়াগ থেকে পড়ে যাওয়ার স্বপ্ন দেখা মানে হচ্ছে আপনার ব্যক্তিগত জীবনে কিছু একটা ঠিক চলছেনা। আপনার জীবনের কোন এক সিদ্ধান্ত নিয়ে আপনার আরেকবার ভাবা উচিত এমনটাই ইঙ্গিত দেয় এমন স্বপ্ন।
“পড়ে যাওয়ার স্বপ্ন বেশ স্বাভাবিক। এটি আপনার ব্যক্তিজীবনের ভয় এবং ব্যর্থতা প্রকাশ করে। কিংবা আপনার প্রেম বা দাম্পত্য জীবন ঠিক চলছে না বুঝায়”- বলেছেন ইলুস্ট্রাটেড ড্রীম ডিকশনারির লেখক রাসেল গ্র্যান্ট।

স্বপ্নঃ জনসম্মুখে উলঙ্গ হওয়া

মানুষের দেখা সাধারণ স্বপ্নগুলোর মাঝে সবচেয়ে বিব্রতকর স্বপ্ন হচ্ছে এটি। যে স্বপ্নে মানুষ দেখে, স্কুল কিংবা অফিসে সবার সামনে উলঙ্গ হয়ে দাঁড়িয়ে আছে।
ড্রীম ডিকশনারি ফর ডামিসের লেখক পেনি পার্স বলেন, “ উলঙ্গ হবার স্বপ্ন এই সংকেত দেয় যে আপনার জীবনে কোন অসম্পূর্ণতা রয়েছে এবং আপনি ভীত যে সেই অসম্পূর্ণতা মানুষের সামনে প্রকাশ পেয়ে যেতে পারে”

আরো পড়ুনঃ ইসলামের দৃষ্টিতে স্বপ্ন ও স্বপ্নের ব্যাখ্যা ও তার ফলাফল

স্বপ্নঃ ভয়ানক তাড়া খাওয়া

মাঝে মাঝেই অনেকে স্বপ্ন দেখেন কোন কুকুর বা মানুষ তাকে তাড়া করছে এবং তিনি বাঁচার জন্য প্রাণপণ ছুটছেন। এই ধরনের স্বপ্নগুলো এতটাই বাস্তবধর্মী হয় যে স্বপ্ন দেখতে দেখতেই মানুষ হাঁপিয়ে উঠে, ঘেমে যায় বা চিৎকার করে কাঁদতে শুরু করে।

ড্রীম ডিকশনারির লেখক টনি ক্রিস্প এর মতে, “কোন কিছুর তাড়া খাওয়ার স্বপ্ন দেখা মানে হচ্ছে আপনি আপনার নির্দিষ্ট লক্ষ্যে পৌছাতে পারেননি এবং আপনার মনে সন্দেহ ও ভয় রয়েছে যে আপনি সেখানে পৌছতে পারবেন না।”
যদি আপনি স্বপ্নে দেখেন কোন প্রানী বা অচেনা কোন মানুষ আপনাকে তাড়া করছে তবে সেটা আপনার ভয় বা ছোটবেলার কোন স্মৃতিকে স্মরণ করা। আর যদি স্বপ্নে দেখেন বিপরীত লিঙ্গের কেউ তাড়া করছে তবে এটি ইঙ্গিত দেয় আপনি আপনার বর্তমান ভালোবাসার সম্পর্ক নিয়ে সন্দীহান বা অতীত ভালোবাসার সম্পর্ক নিয়ে ভীত”

আরো পড়ুনঃ দোয়াটি মধ্যরাতে পড়লে অঢেল সম্পত্তির মালিক হতে পারেন আপনিও

স্বপ্নঃ দাঁত পড়ে যাওয়া

মানুষের দেখা সাধারণ স্বপ্নগুলোর মাঝে দাঁত পড়ে যাবার স্বপ্ন একটি। ড্রীম ডিকশনারি ফর ডামিসের লেখক পেনি পার্স ব্যাখ্যা করেন, “দাঁত পড়ার স্বপ্ন দেখা মানে হল আপনি আপনার অবস্থান নিয়ে সন্তুষ্ট নন। এটি ইঙ্গিত দেয় আপনি আপনার ক্ষমতা সম্পর্কে উদগ্রীব হয়ে আছেন।”
এই স্বপ্ন ভবিষ্যৎ ইঙ্গিত দেয় যে আপনি আপনার নিজস্ব ক্ষমতা হারাতে পারেন বা নিজের সম্মান হারাতে পারেন।

স্বপ্নঃ পরীক্ষার কেন্দ্রে পরীক্ষা দেয়া

এই স্বপ্ন নিশ্চয়ই আপনি জীবনে বেশ কয়েকবার দেখেছেন। হয়তো দেখেছেন, পরীক্ষার প্রশ্ন কিছুই আপনার জানা নয়, কিংবা সময় শেষ হয়ে যাবার পর ও লেখা শেষ করতে পারছেন অথবা স্বপ্ন দেখলেন সময় মত পরীক্ষার কেন্দ্রেই পৌঁছাতে পারলেন না।

ক্রেগ হ্যামিলটন-পার্কার, হিডেন মিনিং অফ ড্রীমস এর লেখক বলেন, “পরীক্ষায় অংশগ্রহনের স্বপ্ন, আপনার ব্যর্থতা এবং অন্তর্নিহিত ভয়ের প্রকাশ করে। পরীক্ষায় না পারা, সময়মত লিখতে না পারা বা ফেইল করার স্বপ্ন বোঝায় আপনি বাস্তব জীবনে চ্যালেঞ্জ নিয়ে ভয়ে আছেন।”

আরো পড়ুনঃ মৃত্যু ছাড়া সর্বপ্রকার রোগ থেকে মুক্তি লাভের দোয়া

স্বপ্নঃ উড়ার স্বপ্ন দেখা

যদি আপনি স্বপ্ন দেখেন যে আপনি পাখির মত উড়ছেন কেমন লাগবে? এর অর্থ ই বা কী? ড্রীম ডিকশনারির লেখক টনি ক্রিস্প ব্যাখ্যা করেন, “উড়তে পারার স্বপ্ন সাধারনত দুই ধরনের অর্থ বহন করে। প্রথমত, এটি আপনার স্বাধীনতার ভাব প্রকাশ করে, অপরদিকে এটি বুঝায় আপনি বাস্তব জীবনের চাপে হাঁপিয়ে উঠেছেন।”

যদি আপনি স্বপ্ন দেখেন যে আপনি একা একা উড়ছেন এর মানে হল আপনার সামাজিক জীবন বা ভালোবাসা নিয়ে আপনি বিরক্ত এবং আপনি এর থেকে মুক্ত হতে