কাস্টার্ড কুনাফা এর সহজ রেসিপি

আজ আপনাদের সাথে শেযার করবো সুস্বাদু কুনাফা রেসিপি, জানতে পারবেন কুনাফা তৈরি উপকরণ এবং কুনাফা তৈরি প্রণালি সহ কুনাফা সম্পূর্ণ রেসিপি।

কাস্টার্ড কুনাফা এর সহজ রেসিপি

নতুন নতুন খাবারের স্বাদ গ্রহন করতে কার না ভাল লাগে। তার উপর সেটা যদি হয় ডেজার্ট। এবং আমরা বাঙ্গালিরাও মিষ্টী পাগল জাতি। ইন্দোনেশিয়ার খুব জনপ্রিয় একটি ডেজার্ট হচ্ছে কুনাফা। ঝামেলাহীন এবং খুব অল্প উপরণেই খুব কম সময়ে তৈরি করা যায় এই কুনাফা রেসিপি। কুনাফা দেখতে যেমন লোভনীয় ঠিক তেমনি অনেক সুস্বাদু। বিভিন্ন উৎসব বা অতিথি আপায়নে ধারুন ভূমিকা এই সুস্বাদু ডেজার্টির। তাই দেরি না করে ঝটপট শিখে নিন কাস্টার্ড কুনাফা এর সহজ রেসিপিটি।

কুনাফা তৈরি উপকরণঃ

  • লাচ্চা সেমাই ১ প্যাকেট
  • তরল দুধ আধা লিটার
  • চিনি স্বাদ বা প্রয়োজন মত
  • কনডেন্সড মিল্ক আধা কাপ
  • ঘি ২ টেবিল চামচ
  • কর্ন ফ্লাওয়ার
  • ভেনিলা এসেন্স
  • সাজানোর জন্য চেরি,বাদাম।

কুনাফা তৈরি প্রণালিঃ

প্রথমে ঘি দিয়ে লাচ্চা সেমাই একটু বাদামী করে ভেজে তুলে রাখুন। তারপর একটা পাত্র দুধ জ্বাল দিন। কিছুটা গরম দুধ আলাদা ভাবে তুলে রাখুন এবং ঠান্ডা হতে দিন। বাকি দুধ জ্বাল করতে থাকুন। দুধ কিছুটা ঘন হয়ে এলে চিনি, ভেনিলা এসেন্স এবং কনডেন্সড মিল্ক দিয়ে নাড়তে থাকুন। আলাদা করে রাখা ঠান্ডা দুধে কর্নফ্লাওয়ার মিক্স করে মিশ্রনটি গরম দুধের মধ্যে ঢেলে অনবরত নাড়তে থাকুন।

নাড়তে নাড়তে একসময় মিশ্রনটি ঘন হয়ে আসবে, যখন এটি ক্রীমের মত হয়ে আসবে তখন চুলা থেকে নামিয়ে নিন। এবার বেকিং মোল্ডে ঘি ব্রাশ করে নিন। কেউ যদি লেয়ারের নিচ অংশটা কালার চান তাহলে ফুড কালার ব্যবহার করতে পারেন। অর্ধেক সেমাই নিয়ে একটি লেয়ার তৈরি করুন।তারউপর তৈরি করা ক্রীমের একটা লেয়ার দিন। এর উপর বাকি সেমাই এর আরেকটা লেয়ার দিন।

সাজানো শেষে বেক করার জন্য ফ্রি হিট ওভেনে ৩৫০ ডিগ্রী ফারেনহাইট অথবা  ১৮০ ডিগ্রী সে. এ গ্যাস মার্ক ৪ এ দিয়ে ৪০ থেকে ৪৫ মিনিট বেক করতে হবে। আপনি চাইলে চুলায় কেক বানানোর নিয়মে চুলাতেও বেক করতে পারেন ৪৫ মিনিট। বেক করা হয়ে গেলে কয়েক চামচ চিনির সিরা দিয়ে দিন। ব্যাস হয়ে গেল দারুন মজাদার ডেজার্ট কুনাফা। এরপর কুনাফা ঠান্ডা করে উপরে বাদাম, চেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ট্যাগ সমুহঃ কুনাফা রেসিপি, কুনাফা, রেসিপি, লোভনীয় কুনাফা, সুস্বাদু কুনাফা, কুনাফা ডেজার্ট, মজার কুনাফা, কুনাফা উপকরণ, কুনাফা প্রণালি, কুনাফা তৈরি উপকরণ, কুনাফা তৈরি প্রণালি।

বিঃদ্রঃ মাটন পোলাও, চিতই পিঠা, পাটিসাপটা, চিকেন কোরমা, সিঙ্গারা, তেহারি, শাহী টুকরা, রসগোল্লা, মালাই পিঠা, মুরগী ভুনা, মাছের মুড়ো দিয়ে খিচুড়ি, সহ যে কোন রেসিপি পেতে আমাকে অনুসরণ করুন ও নিউজলেটার সাবস্ক্রাইব করে রাখুন। আপনার কোন প্রশ্ন থাকলে মন্তব করুন আমি উত্তর দিতে চেষ্টা করবো।

ছবিঃ ইন্টারনেট থেকে সংগ্রহীত