আসল সেলাই মেশিন চেনার উপায় ও সেলাই মেশিনের দাম

আপনি কি সেলাই মেশিন ক্রয় করবেন ভাবছেন ? তা হলে জেনে নিন আসল সেলাই মেশিন চেনার উপায় ও সেলাই মেশিনের দাম, সেলাই মেশিন মেরামত সম্পর্কে বিস্তারিত..

আসল সেলাই মেশিন চেনার উপায় ও সেলাই মেশিনের দাম
আসল সেলাই মেশিন চেনার উপায় ও সেলাই মেশিনের দাম

আপনি কি নতুন সেলাই মেশিন কিনতে চাচ্ছেন? অথবা আপনার সেলাই মেশিনে ২ দিন পর পর সমস্যা দেখা দিচ্ছে? আপনি চিন্তিত আপনার সেলাই মেশিনটি আসল কিনা? মাত্র ৫টি উপায়ে আপনি জানতে পারবেন আপনার সেলাই মেশিনটি আসল নাকি নকল। 

স্বাগতম বিডি সংসার এর সেলাই ফোড়াই সেকশনে। আজ আপনাদের সাথে শেয়ার করবো আসল সেলাই মেশিন চেনার উপায় গুলো। 

বাজারে সেলাই মেশিন কিনতে গেলে অনেক সময় দেখা যায় বেশি দাম নিলেও আসল সেলাই মেশিন দেয় না দোকানদার। বাজারে অনেক ব্র্যান্ড এর ক্লোন মানে নকল মেশিন রয়েছে। জানা না থাকলে আপনি চিনতে পারবেন না কোনটি আসল আর কোনটি নকল সেলাই মেশিন। 

বাটারফ্লাই সেলাই মেশিন আসল না নকল চেনার উপায়

বাজারে নকল বাটারফ্লাই মেশিন রয়েছে। তাই চেস্টা করবেন শোরুম থেকে কেনার। আর আসল বাটারফ্লাই মেশিন চেনার উপায় হচ্ছে বার কোড। আপনার মেশিন ও ওয়ারেন্টি কার্ডে একটি বার কোড থাকবে। এই ২ বারকোড একই হবে।

আসল সেলাই মেশিন চেনার উপায় ও সেলাই মেশিনের দাম

  • আর ওয়ারেন্ট কার্ডের অপর পাতায় একটি গোপন নম্বর থাকবে। এই নম্বরটি স্ক্র্যাচ করে নিন। এবার আপনার মোবাইলে এসএমএস এর মাধ্যমে ভেরিফাই করতে পারবেন এটা আসল না নকল। 
  • আপনার মোবাইলের এসএমএস অপশনে যান।
  • টাইপ করুন bfly স্পেস স্ক্রাচ করা গোপন নম্বর।
  • পাঠিয়ে দিন ৬৯৬৯ নম্বরে। 
  • একটি ফিরতি ম্যাসেজে আপনাকে জানিয়ে দেওয়া হবে এটা আসল না নকল মেশিন। 

সিঙ্গার সেলাই মেশিন আসল না নকল চেনার উপায়

সিঙ্গার সেলাই মেশিন বাংলাদেশে সব থেকে জনপ্রিয় মেশিন। এই মেশিন যেমন জনপ্রিয় তেমন এই মেশিনের নকলেও বাজার ছয়লাব। তাই এই মেশিন কেনার সময় কিছু শতর্কতা অবলম্বন করে আসল মেশিন কিনবেন। 

  • মেশিন সব সময় কিনবেন ডিলার হাউজ থেকে। 
  • এই মেশিনের ডান সাইডে সোনালী কালারের পিতলের মনোগ্রাম থাকবে। 
  • মনে রাখবেন ডুপ্লিকেট সেলাই মেশিনে এই পিতলের মনোগ্রাম থাকে না, শুধু মাত্র বডিতে স্টিকারে সিঙ্গার লেখা থাকে। 
  • আসল সিঙ্গার সেলাই মেশিনের নিচের দিকে খোদাই করে সিঙ্গার লেখা থাকবে, নিচে লেখা থাকবে মেড ইন চায়না।

সুইং মেশিনঃ বহনযোগ্য ইলেক্ট্রিক সেলাই মেশিন ও সুইং মেশিন

সুইং মেশিন -এর বাংলাদেশী শব্দ হলো সেলাই মেশিন বা সুইং মেশিন। আর মিনি সেলাই মেশিন হলো ছোটখাটো আকারের একটা সুন্দর ও সহজে বহনযোগ্য ইলেক্ট্রিক সেলাই মেশিন। মূলত চীনারা আগেকার এই বড় যন্ত্রটাকে মাত্র ১৯.৫ সেমি. করেছে ঠিকই কিন্তু কার্যক্ষমতাও বেশ ভালো। একটা সাধারণ সেলাই মেশিনের দাম যেখানে ৬০০০-১০০০০ টাকা, সেখানে পোর্টেবল সেলাই মেশিনের দাম মাত্র ১৫০০-২০০০ টাকার আশেপাশে। বর্তমান যুগে সেলাই মেশিন আসলে একটা ইলেক্ট্রনিক যন্ত্র।

আসল সেলাই মেশিন চেনার উপায় ও সেলাই মেশিনের দাম

ব্যাটারী অথবা এডাপ্টরে চলে। অ্যাডাপ্টর অবশ্য সাধারণত আলাদাভাবে কিনে নিতে হয়। ইলেক্ট্রিক সেলাই মেশিনের সাথে থাকে একটি ফুট প্যাডাল, একটি সুঁই, চারটি মেটাল ববিন। সেলাই করার জন্য ব্যাটারী লাগাতে হবে অথবা এডাপ্টর যুক্ত করতে হবে। তিনটি বাটন থাকে সেলাই মেশিনে। উপরেরটি দিলে লাইট জ্বলবে সেলাইয়ের স্থানে যাতে দেখতে সুবিধা হয়। মেশিন চালু করতে মাঝের সুইচ চাপতে হবে। এই কাজ ফুট প্যাডালের সাহায্যেও করা যায়। এটাই আমার মতে সুবিধজনক কারণ প্রয়োজনমত থামা সহজ। আর শেষ সুইচটি গতি কমানো-বাড়ানোর। সাধারণ মেশিনের মতই সুতা প্রবেশ করিয়ে সেলাই করা যায়।

সবচেয়ে সাশ্রয়ী সেলাই মেশিনের দাম

এখন অনলাইনে সেলাই মেশিনের দরদাম জেনে সব ধরণের সেলাই মেশিন অর্ডার করতে পারেন দারাজে। বর্তমানে দারাজে ওয়ালটন সেলাই মেশিনের দাম সহ জুকি সেলাই মেশিন দাম উপভোগ করতে পারবেন সাশ্রয়ী পরিসরে। তাই সেলাই মেশিন অর্ডার করতে আজই দারাজে (daraz.com.bd) ভিজিট করতে পারেন। এছাড়া দারাজ মোবাইল অ্যাপ থেকেও এখন সব ধরণের সেলাই মেশিন অর্ডার করতে পারেন। অপেক্ষাকৃত কম দামে সেলাই মেশিন ছাড়াও দারাজে আপনি পাচ্ছেন আকর্ষণীয় ডিসকাউন্ট অফার ও ভাউচার।

আসল সেলাই মেশিন চেনার উপায় ও সেলাই মেশিনের দাম

এখন সেলাই মেশিনের পাইকারি দাম উপভোগ করতে পারবেন শুধুমাত্র দারাজেই। তাই ইলেকট্রিক সেলাই মেশিন কম খরচে কিনতে চাইলে এখন সাশ্রয়ী ইলেকট্রিক সেলাই মেশিনের দাম মিলিয়ে নিতে পারেন দারাজ থেকে। বর্তমানে দেশী-বিদেশী স্বনামধন্য সেলাররা দারাজে মানসম্মত সেলাই মেশিন বিক্রয় করে থাকেন। এক্ষেত্রে সুলভ ওয়ালটন সেলাই মেশিনের দাম উপভোগ করতে পারেন দারাজ অনলাইন শপ থেকেই। সেলাই মেশিন ও ওয়াশিং মেশিন সহ সব ধরণের হোম অ্যাপ্লায়েন্স সামগ্রী অর্ডার করে সবচেয়ে দ্রুততম হোম ডেলিভারি এখন শুধুমাত্র দারাজেই পাচ্ছেন।